২১ ডিসেম্বর দিনটি ছিল বছরের সবচেয়ে ছোট এবং সবচেয়ে ভয়ানক দিনও!

December 24, 2017 7:46 am0 commentsViews: 31
আজকের দিনটি ছিল বছরের সবচেয়ে ছোট এবং সবচেয়ে ভয়ানকও!

২১ ডিসেম্বর।।  এটি একটা বিশেষ দিন।

আজকের দিনটি ছিল বছরের- ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করায় এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকায় উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত্রি ও ক্ষুদ্রতম দিন এবং দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা দেখা যায়। এ দিনটিকে ইংরেজিতে বলে ‘দ্য উইন্টার সোলসটাইস’।

জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী এ দিনটিকে ভয়ানক বলা হয়। তার কারণ নাকি শনিগ্রহ। সূর্য ও শনিগ্রহের অবস্থান এদিন এমন ছিল, যা শেষবার দেখা গিয়েছিল ১৬৬৪ সালে।

বলা হয়েছে, এদিন কিছু নতুন শুরু করা খারাপ হতে পারে। যার রেশ দীর্ঘদিন থাকতে পারে। এছাড়া জ্যোতিষ শাস্ত্র মতে বৃহস্পতিবার নতুন কিছু শুরু করা এমনিতেই তেমন শুভ নয়।

এদিন সেটা নাকি আকও কঠিন হয়ে যায়। জীবনের নানা বয়সের মানুষরা ভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হতে পারেন এদিন। তবে ধৈর্য্য ধরতে হবে।

শনির দশা খারাপ হলে চন্দ্র তা সামাল দিতে পারবে।

উত্তর গোলার্ধে ক্রমশ রাত বড় হতে হতে সূর্য পৌঁছে যায় ক্রান্তীয় বৃত্তের দক্ষিণ প্রান্তের বিন্দুতে ২১ ডিসেম্বর তারিখে। যখন উত্তর গোলার্ধে হয় দীর্ঘতম রজনী আর ক্ষুদ্রতম দিবস। এ সময় সূর্য মকর বৃত্তে অবস্থান করে থাকে।

এ দিনটি সাধারণত সোম, বুধ, শুক্রের মধ্যে পড়ে। মঙ্গল বা বৃহস্পতিবারে কম পড়ে। এবার এতবছর পর তা বৃহস্পতিবারে পড়েছে। এর আগে পৃথিবী ধ্বংসের যে কথা বলা হয়েছিল, তাতে দিনটি কিন্তু ছিল, এ দিনটিই অর্থাৎ এই ২১ ডিসেম্বরই।

Leave a Reply

You must be logged in to post a comment.

Editor in Chief: Dr. Omar Faruque

Editor: Dr. Morjina Akhter

All contact: 1366 White Plains Road, Apt. 1J, The Bronx, New York-10462

Mob. 001.347.459.8516
E-mail: dhakapost91@gmail.com